Sunday, May 20, 2012

বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার নেপথ্য নায়ক?


জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে স্ব-পরিবারে হত্যা করা ছিল ষড়যন্ত্রকারীদের প্রথম ধাপ। দ্বিতীয় ধাপ ছিল, সেনাবাহীনির মধ্য থেকে স্বাধীনতার পক্ষে মুক্তিযোদ্ধাদেরকে হত্যাকরা। তা তারা ঘটিয়েছিল নভেম্বরে। এরপরেই ধাপ ছিল জিয়ার সাথে কর্ণেল তাহেরের সিংহাসন ভাগাভাগির সন্ধি। কারণ জিয়াকে উদ্ধারের সময় ইনু একজন রাজনীতিবিদ হয়ে ক্যান্টমেন্টে তখন অবস্থান করছিল। এই ইনু ছিল জাসদের সশস্ত্র সংগ্রামের প্রধান সেনাপতি। তার নেতৃত্বেই তরুণদেরকে সশস্ত্র সংগ্রামের উদ্বুদ্ধ করা হতো। কর্ণেল তাহের ভাল করেই জানতো যে, জিয়া ছিল অত্যন্ত ক্ষমতা লিপ্সু একজন সিনিয়র সেনা কর্মকর্তা। কারণ এই জিয়া স্বাধীনতা ঘোষনাপত্র রেডিওতে পাঠ করতে গিয়ে, নিজেকে প্রেসিডেন্ট বলে নিজেকে দাবী করেছিল। পরবর্তীতে চট্টগ্রামের আওয়ামী লীগ নেতাদের চাপের মুখে শেখ মুজিবের নাম উল্লেখ করেছিল। জিয়ার এই চরিত্রের কারণেই কর্ণেল তাহেরের খুব ভাল করেই জানা ছিল। তাই খন্দকার মুশারফ বাহিনীকে খতম করার পরেও কর্ণেল তাহের জিয়াকে বন্দি দশা থেকে মুক্ত না করে, জিয়ার সাথে ক্ষমতা ভাগাভগির সন্ধি জন্য অপেক্ষা করছিল। জিয়া ছিল বিশ্ব মতলববাজ লোক। সে ছিল সেরের উপর সোয়াসের। নিজেকে বন্দি অবস্থা থেকে মুক্ত পাওয়ার জন্য কর্ণেল তাহেরের সব প্রস্তাবে রাজি হয় এবং মনে মনে প্রতিজ্ঞা করে, ওস্তাদের মার শেষ রাতেই দেখাবো। এবং দেখিয়েই ছেড়েছে সে। জিয়া বন্দি অবস্থা থেকে বের হয়েই ভাবলেন ওস্তাদের মার শেষ রাতে কিভাবে দেয়া যেতে পারে। এরাতো মুক্তিযোদ্ধা, আবার সেনাবাহীনির সাথে এদের গভীর সম্পর্ক আছে, এরা যে কোন সময় যা খুশি তা করতে পারে, এমনও হতে পারে একচটকানীতে তারে উল্টায়ে দিতে পারে। তাই জিয়া স্বাধীনতার কে শত্রু আর কে যুদ্ধাপরাধী তা বিচার না করে, ক্ষমতার লোভে জামাত শিবিরকে সঙ্গে নেবার বাসনায় তাদেরকে পুণর্বাসন করা শুরু করলো এবং বৈজ্ঞানীক সমাজতন্ত্রের স্বপ্নধারী, অবৈজ্ঞানীক মোল্লা কমরেডদেরকে এক যোগে জেলের মধ্যে পুরলেন। এটাই ছিল জিয়ার ওস্তাদের মার শেষ রাতে।
  
নিচের বোল্ড করা অংশটুকু তাহেরের শেষ চিঠি থেকে নেয়া:
"দেশ সৃষ্টির জন্য আমি রক্ত দিয়েছি। আর সেই সূর্যের জন্য আমি প্রাণ দেব, যা আমার জনগণকে আলোকিত করবে, উজ্জীবিত করবে_এর চাইতে বড় পুরস্কার আমার জন্য আর কী হতে পারে? আমাকে কেউ হত্যা করতে পারে না। আমি আমার সমগ্র জাতির মধ্যে প্রকাশিত। আমাকে হত্যা করতে হলে সমগ্র জাতিকে হত্যা করতে হবে। কোন শক্তি তা করতে পারে? কেউ পারবে না।
কিন্তু বিশ্বাসঘাতক ও চক্রান্তকারী জিয়া ও তার সাঙ্গপাঙ্গরা আমাকে জনগণের সামনে হেয় করার জন্য মিথ্যার আশ্রয় নিয়েছে।"

শেখ মুজিবকে হত্যার ষড়যন্ত্রের আগে যদি তাহের এই অনুতপ্তটা করতে পারতো, তাহলে আজ সে সত্যি বীর মুক্তিযোদ্ধা হয়েই থাকতেন এতে কোনই সন্দেহ নেই। কিন্তু নিউটনের তৃতীয় সূত্রের কাছ থেকে কেউ শিক্ষা নিতেই চায় না। বিশ্বাসঘাতকতা করলে বিশ্বাসঘাতকদের শিকার হতে পারে, এটা যেন ভুলেই যায়। তাহের তার চিঠির এই উক্তি দিয়ে আবারও প্রমান করেছিল, 'কিন্তু বিশ্বাসঘাতক ও চক্রান্তকারী জিয়া ও তার সাঙ্গপাঙ্গরা আমাকে জনগণের সামনে হেয় করার জন্য মিথ্যার আশ্রয় নিয়েছে।' সে নিজেও জানতো না যে তাকে একদিন বলির পাঁঠা রূপে তার পরিণতি ঘটতে পারে।
আর কতদিন মানুষকে বুঝ দেবার কথা বলবেন বঙ্গবন্ধুকে হত্যা করেছিল, তার দলের লোকেরাই। তাহলে ইতিহাস বলবে সিরাজকে হত্যা করেছিল মীরজাফরই, ব্রিটিশ বেনিয়ারা না। হ্যাঁ, ব্রিটিশরা সিরাজকে ক্ষমতা থেকে সরানোর পরিকল্পনায় মীরজাফরকে ব্যবহার করেছিল, ঠিক তেমনিভাবে একই কায়দায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরাস্ত শক্তিরাও ব্যবহার করেছিল ঐ বেইমান কিছু নেতাদেরকে, পথভ্রষ্ট বৈজ্ঞানিক সমাজতন্ত্রের স্বপ্নবিলাসীদেরকে এবং এর রুপকে জন সম্মুখে বড় আকারে প্রচার করার জন্য বাকশালের অনেক নেতাকেই ঐ মসন্ত্রিসভার সদস্য করা হয়েছিল বন্ধুকের নল দেখিয়ে। এই সামান্য বিষয়টি যদি বুঝার ক্ষমতা না থাকে তাহলে রাজনৈতিক বিশ্লেষনমূলক বক্তব্য দেন কোন অধিকারে। তাই প্রথমেই বলেছিলাম, কালো চশমা পড়ে আলোতে কিছু দেখা গেলেও, অন্ধকারের কিছুই দেখা যায় না। যে অন্ধকারে এখনও আপনাদের মত অনেক লোকই পড়ে আছে। 

No comments:

Post a Comment